ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫

ঘণ্টার ধ্বনিতে ইতিহাসের পাতায় সিলেট স্টেডিয়াম

২০১৮ নভেম্বর ০৩ ১১:২৪:৩৭
ঘণ্টার ধ্বনিতে ইতিহাসের পাতায় সিলেট স্টেডিয়াম

বিমানবন্দর সড়কের পাশে চা বাগানের নন্দন কাননের এই স্টেডিয়ামে নতুন কেউ ভেতরে প্রবেশ করামাত্রই ধাঁধায় পড়ে যাবেন। মনে হবে, এটি যেন ইংল্যান্ডের কোনো ক্রিকেট স্টেডিয়াম! বাংলাদেশের যতগুলো স্টেডিয়াম রয়েছে সেগুলো থেকে এই স্টেডিয়ামের সৌন্দর্য অবকাঠামো আলাদা। স্বতন্ত্র বৈশিষ্ট্যের অধিকারী।

আজ শনিবার টেস্ট ক্রিকেটে পথচলা শুরু হয়েছে প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত এই স্টেডিয়ামের। জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টের মধ্য দিয়ে দেশের অষ্টম ভেন্যু হিসেবে আত্মপ্রকাশ ঘটছে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের।

টসের পর ৯টা ৫৫ মিনিটে ঘণ্টা বাজিয়ে স্টেডিয়ামটির উদ্বোধন করেন বাংলাদেশের আইসিসি ট্রফি জয়ী দলের অধিনায়ক আকরাম খান। ক্রিকেটে ‘ফাইভ মিনিট বেল’ নামে একটি কথা প্রচলিত আছে। ইংল্যান্ডের লর্ডস ভেন্যুতে ঘণ্টা বাজিয়ে টেস্ট ম্যাচ শুরু হয়। ভারতের ইডেন গার্ডেনসেও ঘণ্টা বাজিয়ে টেস্ট ম্যাচ শুরু হয়েছিল। ইংল্যান্ড থেকে প্রচলিত এই রীতি এবার বাংলাদেশেও চালু হয়েছে।

২০০০ সালের নভেম্বরে ভারতের বিপক্ষে বঙ্গবন্ধু স্টেডিয়ামে বাংলাদেশের টেস্ট ক্রিকেটের সূচনা হয়েছিল। সেই থেকে আজ জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ম্যাচের আগ পর্যন্ত টাইগাররা দেশ ও দেশের বাইরে খেলেছেন ১০৮টি টেস্ট।

এদিকে টেস্ট ক্রিকেট ইতিহাসে ১১৬তম ভেন্যু সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। এর আগে ১১৫তম ভেন্যু হিসেবে ২০১৪ সালে ডিসেম্বরে নিউজিল্যান্ডের হ্যাগলি ওভাল স্টেডিয়ামের অভিষেক হয়েছিল। প্রায় দুই বছরের ব্যবধানে টেস্ট ক্রিকেট পাচ্ছে আরও একটি ভেন্যু। বাংলাদেশে সিলেটের আগে ২০১২ সালের নভেম্বরেই খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামের অভিষেক হয়েছিল।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর