ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৮ অগ্রহায়ণ ১৪২৫

যুক্তরাজ্যের রাস্তায় ঝালমুড়ি বিক্রি করছেন এই ব্রিটিশ শেফ!

২০১৮ জুলাই ৩১ ১৪:২৭:৫৪
যুক্তরাজ্যের রাস্তায় ঝালমুড়ি বিক্রি করছেন এই ব্রিটিশ শেফ!

ঝালমুড়ি বাংলাদেশ ও ভারতের সর্বত্র জনপ্রিয় একটি খাবার। কিন্তু কখনো কি চিন্তা করেছেন এই খাবারটি যুক্তরাজ্যের রাস্তায় পাওয়া যাবে। হ্যাঁ, যুক্তরাজ্যের রাস্তায় রাস্তায় এখন বাংলাদেশ ও ভারতের মতো ঝালমুড়ি বিক্রি হচ্ছে। আর এই ঝালমুড়ি বিক্রি করছেন অ্যাঙ্গাস ডেনুন ডানকান নামের এক ব্রিটিশ শেফ। কলকাতা থেকে তিনি এই ঝালমুড়ি বানানো শিখেছেন। তার দোকানের নাম ‘ঝালমুড়ি এক্সপ্রেস’।

২০০৪ সালে অস্ট্রেলিয়া থেকে যুক্তরাজ্যে যাওয়ার সময় ডানকানের কলকাতায় ট্রানজিট পড়ে। আর সেই সুযোগে তিনি কলকাতা ঘুরতে বের হয়ে পড়েন। নিউ মার্কেট এলাকায় প্রথম খেয়েছিলেন ঝালমুড়ি। প্রথমবারেই ঝালমুড়ি অনেক ভালো লেগে যায় তার। তবে ডানকান তখনও ভাবেননি এই ভালোলাগা থেকেই তিনি ঝালমুড়িকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাবেন।

লন্ডনের কভেন্ট গার্ডেনের একটি নামকরা রেস্টুরেন্টের শেফ ছিলেন ডানকেন। তার স্ট্রিট ফুডের ওপর তথ্যচিত্র বানানোর ইচ্ছে ছিল। সেই স্বপ্ন পূরণে ২০১৪ সালে চাকড়ি ছেড়ে দেন তিনি। সেই বছর আবারও কলকাতায় আসেন তিনি।

কিন্তু সেই আশা আর পূরণ হয়নি ডানকানের। নির্দেশক হিসেবে ক্যারিয়ার গড়তে পারেননি তিনি। শেষ পর্যন্ত রান্নার জগতেই ফিরে যান। তবে রেস্টুরেন্টের কোনো শেফ হিসেবে নয়। নিজেই দিলেন ফুড ভ্যান। ডানকান চিন্তা করেন তিনি এমন একটি খাবার বিক্রি করবেন যা অন্য খাবারের চেয়ে একটু আলাদা। কিন্তু মনে মনে ভয় পাচ্ছিল ব্রিটিশ মানুষরা কি পছন্দ করবে ঝালমুড়ি।

প্রথম দিনই প্রচুর বিক্রি হলো ডানকানের তৈরি ঝালমুড়ি। তারপর আর পেছনে তাকাতে হয়নি ঝালমুড়ি এক্সপ্রেসের। কোনো নির্দিষ্ট ঠিকানা নেই। লন্ডন ও তার আশপাশের শহরে ঘুরে ফিরে তিনি ঝালমুড়ি বিক্রি করেন। তবে তার টুইটার অ্যাকাউন্টে সে আগে থেকেই জানিয়ে দেয় কোথায় থাকবে ঝালমুড়ি এক্সপ্রেস। ঝালমুড়ির পাশাপাশি চাট ও ভেলপুরিও বিক্রি করেন তিনি।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর