ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫

ডায়াবেটিসমুক্ত রাখে যে খাবার

২০১৮ জুলাই ২৯ ২০:৪৯:৩৫
ডায়াবেটিসমুক্ত রাখে যে খাবার

ডায়াবেটিসে আক্রান্ত মানুষের সংখ্যা ক্রমে বাড়ছেই। তবে বেশ কিছু ভেষজ ও প্রাকৃতিক প্রতিকারের সাহায্যে এ রোগ থেকে রক্ষা পাওয়া যায়। ডায়াবেটিস প্রতিরোধী কিছু খাবার হলো প্রতিদিন ফল ও সবুজ সবজি খান। যে কোনো ধরনের মিষ্টি খাবার এড়িয়ে চলুন।

সবুজ শাকসবজি সাধারণত ডায়াবেটিসের ঝুঁকি কমায়। পালংশাক, শালগম, ফুলকপি, বাঁধাকপি, লেটুসপাতায় ক্যালরি ও কার্বোহাইড্রেট (শর্করা)-এর পরিমাণ কম। ফলে এগুলো ডায়াবেটিস ঠেকাতে ভালো ভ‚মিকা রাখে। রসুন এ রোগের অন্যতম ভেষজ প্রতিকার।

রসুনে অ্যালিসিন থাকে, যা রক্তে শর্করার পরিমাণ বাড়তে দেয় না। মাছের ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড ইনসুলিনের সংবেদনশীলতা বাড়ায়। ফলে ইনসুলিনের ক্রিয়াশীলতা বাড়ে। এটা গ্লুকোজের ঘনত্ব কমিয়ে ডায়াবেটিসের ঝুঁকি কমায়। এ ছাড়া এতে রয়েছে চর্বিহীন প্রোটিন। এটাও ডায়াবেটিস নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।

টকদই এমনিতেই স্বাস্থ্যকর খাদ্য হিসেবে বিবেচিত। এতে চিনির পরিমাণ খুবই কম। এটা রক্তে চিনির পরিমাণ কমাতে সাহায্য করে। নিয়মিত টকদই খেলে ডায়াবেটিস প্রতিরোধ করা সম্ভব। বাদাম ডায়াবেটিস প্রতিরোধে কার্যকর। চীনাবাদাম ডায়াবেটিসের ঝুঁকি কমায়। গ্রিন টি বা সবুজ চা ডায়াবেটিস প্রতিরোধে ভূমিকা রাখে।


স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর