ঢাকা, বুধবার, ১৮ জুলাই ২০১৮, ৩ শ্রাবণ ১৪২৫

বিশ্বের চতুর্থ মূল্যবান ফুটবলার হলেন রোনালদো

২০১৮ জুলাই ১১ ১৮:৪০:২৩
বিশ্বের চতুর্থ মূল্যবান ফুটবলার হলেন রোনালদো

লা লিগায় ক্রিশ্চিয়ানো রোনালদো বনাম লিওনেল মেসি দ্বৈরথ আর দেখা যাবে না। রিয়াল মাদ্রিদের সঙ্গে নয় বছরের সম্পর্ক ছিন্ন করে বিশ্বের চতুর্থ মূল্যবান ফুটবলার হয়ে জুভেন্টাসেই যোগ দিলেন সি আর সেভেন।

২০০৯ সালে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ছেড়ে রিয়ালে যোগ দিয়েছিলেন সি আর সেভেন। নয় বছরে ৪৩৮ ম্যাচে ৪৫১ গোল করেছেন তিনি। পাঁচটি ব্যালন ডি’ওর খেতাবের চারটিই পেয়েছেন রিয়ালের ফুটবলার হিসেবে। প্রথম ব্যালন ডি’ওর অবশ্য পেয়েছিলেন ম্যান ইউনাইটেডে খেলার সময়। রিয়ালের হয়ে জিতেছেন ১৬টি ট্রফি। যার মধ্যে রয়েছে চারটি চ্যাম্পিয়ন্স লিগ খেতাব।

২০২১ পর্যন্ত তাঁর সঙ্গে চুক্তি ছিল রিয়ালের। কিন্তু তার আগেই ক্লাব ছাড়লেন পাঁচটি ব্যালন ডি’ওর-এর মালিক। চুক্তি ভেঙে ৩৩ বছর বয়সি রোনালদোকে নেওয়ার জন্য রিয়ালকে ১০৫ মিলিয়ন পাউন্ড প্রস্তাব দিয়েছিল জুভেন্টাস। মঙ্গলবার সেই প্রস্তাব মেনে নেয় রিয়াল।২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ৮০ মিলিয়ন ইউরোর বিনিময়ে বার্নাব্যু শিবিরে যোগ দিয়েছিলেন পর্তুগিজ মহারাজ এই মুহূর্তে বিশ্বের চতুর্থ মূল্যবান ফুটবলার রোনালদো। শীর্ষে অবশ্য এখনও নেমার দা সিলভা স্যান্টোস (জুনিয়র)। গত বছরের অগস্টে বার্সেলোনা থেকে ১৯৮ মিলিয়ন পাউন্ড প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) যোগ দেন তিনি। দ্বিতীয় স্থানে নেমারেরই সতীর্থ কিলিয়ান এমবাপে। তিন নম্বরে ফিলেপে কুটিনহো।

এই মুহূর্তে পরিবারের সঙ্গে গ্রিসে ছুটি কাটাচ্ছেন সি আর সেভেন। রোনালদোকে চূড়ান্ত করতে ব্যক্তিগত বিমানে মঙ্গলবারই গ্রিস উড়ে যান জুভেন্টাস প্রেসিডেন্ট আন্দ্রেয়া আজনেল্লি। কয়েক ঘণ্টার মধ্যে সরকারি ভাবে রোনাল্ডোর ক্লাব ছাড়ার ঘোষণা করে রিয়াল। বছরে ৩০ মিলিয়ন ইউরোয় সি আর সেভেনের সঙ্গে চার বছরের চুক্তি করেছে জুভেন্টাস। সব মিলিয়ে রোনালদোর রোজগার করবেন ৩৪০ মিলিয়ন ইউরো। এর মধ্যে রয়েছে ট্রান্সফার ফি। ইটালিতে ফুটবলারদের হয়ে আয়কর দেয় ক্লাবগুলোই।

জুভেন্টাসের চুক্তিতে সই করে রোনালদো বলেছেন, ‘‘আমার জীবনে নতুন অধ্যায়ের সূচনা হতে চলেছে। তাই রিয়ালের কাছে আবেদন করেছিলাম জুভেন্টাসের প্রস্তাব মেনে আমাকে ছেড়ে দেওয়ার জন্য।’’ জুভেন্টাসে যোগ দিলেও রিয়াল সমর্থকেরা যে এখনও তাঁর হৃদয়ে, খোলা চিঠিতেই জানিয়েছেন। রোনালদো লিখেছেন, ‘‘যে ভালবাসা ও সম্মান আমাকে দিয়েছেন, তার জন্য গর্বিত। আমার জীবনের সেরা ন’টি বছর রিয়ালে কাটিয়েছি। আপনারা সব সময় আমার হৃদয়ে থাকবেন।’’


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর