ঢাকা, রবিবার, ২২ জুলাই ২০১৮, ৭ শ্রাবণ ১৪২৫

পেঁয়াজে রয়েছে অজানা যে ৭ গুণ

২০১৮ জুলাই ০৮ ১৯:৫২:৩১
পেঁয়াজে রয়েছে অজানা যে ৭ গুণ

পেঁয়াজের রয়েছে হরেক রকম গুণ। এটি রান্না থেকে শুরু করে সালাদ, স্যান্ডউইচ এবং নানাভাবে খাওয়া যায়।পেঁয়াজ ছাড়া যেন তরকারির স্বাদই পাওয়া যায় না। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন পেঁয়াজে কি কি স্বাস্থ্য গুণ রয়েছে।

আমাদের আজকের এই আয়োজনে থাকছে পেঁয়াজের গুণাগুণ সম্পর্কে কিছু তথ্য।

১)ক্যান্সার প্রতিরোধে

বিভিন্ন গবেষণায় দেখা গেছে পেঁয়াজের অ্যান্টি অক্সিডেন্ট কোষের ডিএনএ কে ক্ষতির থেকে বাঁচিয়ে ক্যান্সার প্রতিরোধ করে। পেঁয়াজের রস টেস্ট টিউবের টিউমার সেলকে ধ্বংস করে এবং শরীরের টিউমারের বৃদ্ধি রোধ করে।

২) সংক্রমণ সারায়

এর মধ্যে কার্মিনেটিভ, অ্যান্টিমাইক্রোবায়াল, অ্যান্টিসেপ্টিক এবং অ্যান্টিবায়োটিক জাতীয় পদার্থ রয়েছে। তাই শরীরে কোথাও সংক্রমণ ঘটে থাকলে কাঁচা পেঁয়াজ একটু বেশি খান। দ্রুত উপকার পাবেন।

৩) নানা পুষ্টিগুণ

পেঁয়াজে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, ফাইবার, ক্যালসিয়াম, পটাসিয়াম, সালফার, ভিটামিন বি এবং সি রয়েছে।

৪) হজমশক্তি বৃদ্ধিতে

যাদের হজমে সমস্যা রয়েছে তারা রোজ একটু করে কাঁচা পেঁয়াজ খেতে পারেন। পেঁয়াজে থাকা নানা পুষ্টিগুণ হজমের সমস্যা দূর করতে সাহায্য করে।

৫) ডায়াবেটিস কমাতে

শরীরে ইনসুলিনের মাত্রা বাড়াতে এবং রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে পেঁয়াজ অত্যন্ত উপকারি। যাদের ডায়াবেটিস রয়েছে তারা চিকিৎসকের পরামর্শ নিয়ে পেঁয়াজ খেতে পারেন।

৬) যৌন ক্ষমতা বৃদ্ধিতে

যৌন ক্ষমতা বৃদ্ধিতে পেঁয়াজ অত্যন্ত উপকারি। প্রতিদিন অন্তত আধা গ্লাস করে পেঁয়াজের রস খেলে যৌন ক্ষমতা বৃদ্ধি পাবে। যারা পেঁয়াজের রস খেতে পছন্দ করেন না তারা খাবারের সাথে কাঁচা পেঁয়াজ খেলেও উপকার পাবেন।

৭) জ্বর-সর্দি উপশমে

ঠান্ডা লাগার ফলে গলা ব্যথা, সর্দি-কাশি, জ্বর, অ্যালার্জি বা সামান্য গা ব্যথায় দারুণ কাজ করে। সামান্য পেঁয়াজের রসের সঙ্গে একটু মধু মিশিয়ে খেলে উপকার পাওয়া যাবে।


লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর