ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫

মালয়েশিয়ার জেলখানায় বন্দি অবৈধ প্রবাসীদের জন্য সুখবর!

২০১৮ জুলাই ০৪ ২১:১৬:২৭
মালয়েশিয়ার জেলখানায় বন্দি অবৈধ প্রবাসীদের জন্য সুখবর!

অবৈধ অভিবাসনের দায়ে মালেশিয়ায় বন্দি বাংলাদেশিদের দেশে ফেরত পাঠানোর কথা বিবেচনা করছে মালেশিয়া সরকার। অনলাইন ডেইলি স্টারের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। সম্প্রতি অবৈধ অভিবাসনের দায়ে ২৫০ বাংলাদেশিকে গ্রেপ্তার করে মালেশিয়া কর্তৃপক্ষ।

প্রাথমিকভাবে তাদের ফেরত পাঠানোর কথা বলা হচ্ছে। কয়েকদিন আগে মালেশিয়ার ইমিগ্রেশন ডাইরেক্টর জেনারেল মুস্তাফার আলি জানান, অবৈধ অভিবাসীদের খাওয়া বাবদ মালেয়শিয়াকে প্রতি বছর ২ কোটি ৫০ লাখ রিঙ্গিত ব্যয় করতে হয়। অনুৎপাদনশীল খাতে এ বিশাল অর্থ ব্যয়ের খবর প্রকাশিত হওয়ার পর টনক নড়ে কর্তৃপক্ষের।

মনে করা হচ্ছে, সম্প্রতি আটক হওয়া বাংলাদেশিদের ফেরত পাঠানোর পিছনে ওই হিসাব বড় কারণ। তবে কুয়ালালামপুরে বাংলাদেশি হাইকমিশনের একজন কর্মকর্তা বলেন, মালেশিয়ার বিভিন্ন জেলে প্রায় ৬০০ বাংলাদেশি আটক রয়েছে। আর অবৈধ অভিবাসনের বিরুদ্ধে পরিচালিত সাম্প্রতিক অভিযানে আরো ২৫০ জনকে আটক করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা আরো জানান, ২০১৬ সালের ফেব্রুয়ারিতে মালেশিয়ায় বাংলাদেশি শ্রমিক নেয়া শুরু হওয়ার পর হাইকমিশনের পক্ষ থেকে বাংলাদেশিদের নথিভুক্ত হওয়ার নির্দেশনা দেয়া হয়।

অনেকেই এসময় আবেদন করে বৈধ নথিভুক্ত হয়েছেন। আরো অনেকের আবেদন প্রক্রিয়াধীন রয়েছে। কিন্তু কিছু অভিবাসী এজেন্ট ও সাব-এজেন্টের মাধ্যমে আবেদন করে প্রতারণার শিকার হয়। এসব অবৈধ অভিবাসীদের বন্দিশিবিরে পাঠানোর উদ্যোগ নিয়েছে মালয়েশিয়া। আমরা মালয়েশিয়া কর্তৃপক্ষকে অনুরোধ করেছি, বন্দিদের জেলে না পাঠিয়ে দেশে ফেরত দেয়ার জন্য।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর