ঢাকা, শুক্রবার, ২২ জুন ২০১৮, ৮ আষাঢ় ১৪২৫

ঈদে যেসব গান শুনতে ও দেখতে পাবেন

২০১৮ জুন ১৩ ১১:২৬:৩০
ঈদে যেসব গান শুনতে ও দেখতে পাবেন

একটা সময়ে ঈদের অ্যালবাম কেনার জন্য দোকানে লাইন লেগে যেত। সময়ের সঙ্গে বদলে গেছে গান প্রকাশের ধরন। অ্যালবাম ও সিডির যুগ এখন নেই বললেই চলে। বেশিরভাগ গান প্রকাশ হয় অনলাইনে। গানের দোকানে আর লাইন দিতে হবে না। প্রিয় শিল্পীর গান পাবেন অনলাইনে। শুধু জেনে নিতে হবে কোন শিল্পীর কোন গান প্রকাশ পাচ্ছে।

বিগত বছরের চেয়ে এবার ঈদে কিছুটা বাড়বে গান প্রকাশের সংখ্যা। সঙ্গীত প্রযোজনা প্রতিষ্ঠান ‘গানচিল’ থেকে প্রকাশ পাবে হাবিব, মিনার, প্রীতমসহ কয়েকজন শিল্পীর একাধিক গানের ভিডিও। ধ্রুব মিউজিক স্টেশন এবার কুমার বিশ্বজিৎ, আসিফ আকবর, ধ্রুব গুহ, লুৎফর হাসান, ইমরান ও কর্নিয়ার গান নিয়ে পাঁচটি মিউজিক ভিডিও প্রকাশ করবে।

এরই মধ্যে ধ্রুব মিউজিক থেকে আসিফ-কর্ণিয়ার ‘একবার ছুঁয়ে যা হৃদয়’ গানটির ভিডিও প্রকাশ হয়েছে। একই প্রতিষ্ঠান থেকে প্রকাশ হয়েছে লুৎফর হাসানের ‘খরচাপাতির গান’ শিরোনামের একটি ভিডিও। গানটি লিখেছেন সোমেশ্বর অলি। আমজাদ হোসেনের সঙ্গীতে গানটিতে কণ্ঠে নিয়েছেন ঘুড়ি-খ্যাত গায়ক লুৎফর হাসান। এই গানের ভিডিওর মডেল হয়েছেন জনপ্রিয় অভিনেত্রী মৌসুমী নাগ ও লুৎফর হাসানের মেয়ে দুপুর এবং লুৎফর হাসান নিজেই। ভিডিও পরিচালনা করেছেন পিকলু চৌধুরী।

সঙ্গীতশিল্পী ইমরান এবার নিয়ে আসলেন ‘ইশশ’ নামের নতুন গান ভিডিও। স্নেহাশীষ ঘোষের লেখা গানটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন ইমরান নিজেই। মে মাসে কলকাতার বিভিন্ন লোকেশনে এই গানের মিউজিক ভিডিওর শুটিং হয়েছে। ভিডিওতে কলকাতার নায়িকা কৌশানি মডেল হয়েছেন। গত ৭ জুন গানটি প্রকাশ হয় ধ্রুব মিউজিক স্টেশনের (ডিএমএস) ইউটিউব চ্যানেলে। এছাড়া ঈদে ইমরানের গাওয়া কলকাতার সুলতান ছবির ‘মন তোর হয়েছে’ গানটিও যে শ্রোতাদের মাঝে আলোড়ন ফেলবে। তা আগেই বলা যায়।

এবারের ঈদে সিডি চয়েজের ব্যানারে প্রকাশ পাবে তাহসান, ইমরান ও তানজিব সারোয়ারের গানের তিনটি ভিডিও। প্রযোজনা প্রতিষ্ঠান সিএমভি থেকে প্রকাশ পাবে দুটি গানের ভিডিও। একটি গেয়েছেন পড়শি, আরেকটি রনি। ঈদুল ফিতরে বাংলার ঢোল থেকে প্রয়াত শিল্পী বারী সিদ্দিকীর মেয়ে এলমা সিদ্দিকীর দুটি গানের ভিডিও প্রকাশিত হবে।

এদিকে অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান রনস্ মিউজিকও সাজিয়েছে গানের পসরা। প্রতিষ্ঠানটির ঈদ আয়োজনে তারকাবহুল অ্যালবাম, একক গান, মিউজিক ভিডিও এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রকাশ পাবে। কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর, এস আই টুটুল, ফাজলুর রহমান বাবু, এফ এ সুমন, কাজী শুভ, তৌসিফ, ইলিয়াস, রাজীব, স্বরলিপিসহ আরো অনেকের গান রয়েছে প্রকাশনার তালিকায়।

প্রযোজনা প্রতিষ্ঠান জি-সিরিজ এবার বাজারে আনছে শতাধিক নবীন-প্রবীন শিল্পীর গান। এর মধ্যে প্রকাশের আগেই আলোচনায় ‘প্রিন্স মাহমুদ মিক্সড’। একসময় ঈদ মানেই ছিল প্রিন্স মাহমুদের গান। এবারও এর ব্যতিক্রম হয়নি। এটি প্রিন্স মাহামুদের জীবনের ৫০তম অ্যালবাম। যেখানে গান গেয়েছেন সময়ের পাঁচ জনপ্রিয় সংগীতশিল্পী তাহসান, তপু, মিনার, ইমরান ও শোয়েব। থাকছে নারী কণ্ঠেরও চমক। এই অ্যালবামে এ সময়ের বাংলা গানের পঞ্চকন্যা কণ্ঠ দিয়েছেন। এই শিল্পীরা হলেন ফাহমিদা নবী, ন্যান্সি, কনা, এলিটা ও কোনাল।

এদিকে, সিডি চয়েস বাজারে আনছে ১০টির মতো নতুন গান। আর সিএমভির ক্ষেত্রে সংখ্যাটা ১৩। গানচিলের ব্যানারে মুক্তি পাচ্ছে ১৭টি নতুন গান। তবে সংখ্যাটা আগের চেয়ে কম, এর সাথে একমত সংশ্লিষ্টরাও। এরই মধ্যে বেশ কিছু গান ও মিউজিক ভিডিও মুক্তি পেয়েছে ডিজিটাল মাধ্যমে। আসিফের গাওয়া ‘ঈদ মোবারক’ গানটি অবমুক্ত হয়েছে বাংলাঢোলের ইউটিউব চ্যানেলে। এছাড়াও পাওয়া যাচ্ছে স্ট্রিমিং প্ল্যাটফর্ম- বাংলাফ্লিক্স, রবিস্ক্রিন, এয়ারটেলস্ক্রিন ও টেলিফ্লিক্সে।

তবে, অডিও বাজারে এই ঈদেও জোয়ার থাকবে কি না তার জন্য অপেক্ষা করতে হবে ঈদ পর্যন্ত।

জি সিরিজের কর্ণধর নাজমুল হক ভুইয়া খালেদ বলেন, ‘গান তো প্রকাশ পাচ্ছে। বিভিন্ন পথে গান প্রকাশ পাচ্ছে। এবার ঈদে আমার প্রতিষ্ঠান থেকে সবচেয়ে বেশি আশাবাদি প্রিন্স মাহামুদের অ্যালবাম নিয়ে। আশা করা যায় বরাবরের মতো এই অ্যালবামটিও শ্রোতাদের ভালো লাগবে।’

সি এমভি কর্ণধর এসকে সাহেদ আলী পাপ্পু বলেন, আমাদের এখান থেকে দশটি গান প্রকাশ পাচ্ছে। এর মধ্য থেকে মিউজিক ভিডিও প্রকাশ পাচ্ছে তিনটি। আমি বলবো গানের জোয়ার বেড়েছে। কিন্তু আমরা লগ্নিটা ফেরত পাচ্ছি না। এর পেছনে অন্যতম কারণ এখনো অসাধুভাবে গান প্রচার হচ্ছে। তবে দিনকে দিন এটা যত কমবে। তখন আমরাও লাভবান হবো। শিল্পীদের বেশি বাজেট দিতে পারবো। আর এখন তো গানের ভিডিওর একটা সময়। সেক্ষত্রে বেশি খরচ করতে পারবো’।


সঙ্গীত এর সর্বশেষ খবর

সঙ্গীত - এর সব খবর