ঢাকা, সোমবার, ২১ মে ২০১৮, ৭ জ্যৈষ্ঠ ১৪২৫

দেখে নিন কান উৎসবে বাংলাদেশ

২০১৮ মে ১৫ ২০:০৫:২৬
দেখে নিন কান উৎসবে বাংলাদেশ

বিশ্বের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসবের মধ্যে কান চলচ্চিত্র উৎসব অন্যতম। গত ৮ মে পর্দা উঠল ৭১তম কান চলচ্চিত্র উৎসবের। ১৬০টি দেশের চলচ্চিত্র অংশ নিয়েছে এবারের উৎসবে। যদিও এবার অফিশিয়াল সিলেকশনে নেই বাংলাদেশের কোনো সিনেমা। অবশ্য স্বল্পদৈর্ঘ্য বিভাগে দেখানো হবে বাংলাদেশের চারটি শর্টফিল্ম। আর এ স্বল্পদৈর্ঘ্য ছবিগুলোই

বাংলাদেশকে পরিচিত করানোর একমাত্র মাধ্যম।

বাংলাদেশ থেকে ৭১তম কান চলচ্চিত্র উৎসবের শর্টফিল্ম কর্নারে প্রদর্শনীর জন্য মনোনীত চারটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো হলো- নোমান রবিন নির্মিত ‘এ কোয়ার্টার মাইল কাউন্ট্রি’, জসিম আহমেদ নির্মিত ‘এ পেয়ার অব স্যান্ডাল’, ইকবাল হোসাইন চৌধুরীর ‘রোয়াই’ ও মঞ্জুরুল আলমের ‘মেঘে ঢাকা’ (লাইফ উইদাউট সান)।

শর্টফিল্ম বিভাগে সারা পৃথিবী থেকে এবার মোট এক হাজার ৬৭২টি ছবি প্রদর্শিত হবে। গত বছর এ উৎসবের শর্টফিল্ম কর্নারে প্রথমবারের মতো দুটি ছবি নিয়ে হাজির হয়েছিল বাংলাদেশ। ছবি দুটো ছিল ইকবাল হোসাইন চৌধুরীর নিরীক্ষামূলক থ্রিলার ঘরানার ছবি ‘ঢাকা ২.০০’ ও জসিম আহমেদের ‘দাগ’।

এ ছাড়া এবারের উৎসবে অংশ নিচ্ছে বাংলাদেশের ছবি ‘পোড়ামন ২’। ছবিটির প্রথম প্রদর্শনী হয়ে গেল এবারের কান চলচ্চিত্র উৎসবে। ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিডিমডিয়া সূত্রে এ তথ্য জানা গেছে। বাংলাদেশে মুক্তি পাওয়ার আগেই কানে প্রদর্শিত হলো ছবিটি। ছবিটির ইংরেজি টাইটেল রাখা হয়েছে ‘হেল অ্যান্ড হেভেন’। ১৩ মে ফ্রান্স সময় বেলা সাড়ে ৩টায় কান চলচ্চিত্র উৎসবের ফিল্ম মার্কেটে প্রদর্শিত হয়েছে ছবিটি। এর আগেও এখানে বাংলাদেশের কয়েকটি ছবি প্রদর্শিত হয়েছে। এই প্লাটফর্মে ‘অজ্ঞাতনামা’ ও ‘নিঃস্বার্থ ভালোবাসা’ও প্রদর্শিত হয়েছে। ‘পোড়ামন ২’ ছবিটি পরিচালনা করেছেন রায়হান রাফি। এই ছবির মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক ঘটছে টিভি পর্দার প্রিয়মুখ সিয়ামের। তার বিপরীতে রয়েছেন পূজা চেরি।

এবার বাংলাদেশ থেকে কান চলচ্চিত্র উৎসবে যোগ দিয়েছেন বেশ কিছু নির্মাতা। এর মধ্যে আছেন নির্মাতা নোমান রবিন। তিনি সেখানে স্বল্পদৈর্ঘ্য বিভাগে প্রদর্শন করবেন তার ৩৫ মিনিট দৈর্ঘ্যের এ তথ্যচিত্র ‘অ্যা কোয়ার্টার মাইল কান্ট্রি’। আছেন চলচ্চিত্র পরিচালক স্বপন আহমেদ। তিনি বাংলাদেশি হলেও ফ্রান্সেই বসবাস করেন। ‘লাল টিপ’ চলচ্চিত্রের মাধ্যমে তিনি বাংলাদেশি চলচ্চিত্র পরিচালনায় আত্মপ্রকাশ করেন। এরপর তিনি বাংলাদেশের প্রথম সায়েন্স ফিকশন চলচ্চিত্র ‘পরবাসিনী’ নির্মাণ করেন। ‘পোড়ামন ২’ নিয়ে কান উৎসবে আছেন জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ। আরও আছেন চলচ্চিত্র নির্মাতা ও মিডিয়া ব্যক্তিত্ব সামিয়া জামান।

চলচ্চিত্র নির্মাতার বাইরেও বাংলাদেশ থেকে এবার বেশ কিছু সংবাদকর্মী কান চলচ্চিত্র উৎসবের খবর সংগ্রহের জন্য সেখানে রয়েছেন। তাদের মধ্যে আছেন- দৈনিক প্রথম আলোর আদর রহমান, বাংলা ট্রিবিউনের জনি হক, চ্যানেল টোয়িন্টি ফোরের নাজমুল আলম রানা, যমুনা টেলিভিশনের কামরুল ইসলাম রিফাত ও নয়া দিগন্তের আলমগীর কবির।
কান চলচ্চিত্র উৎসব প্রদর্শনের পাশাপাশি নিজেদের সামাজিক যোগাযোগমাধ্যমে বিশেষ বিশেষ মুহূর্তের ছবিও প্রকাশ করছেন এই চলচ্চিত্র নির্মাতা ও সংবাদকর্মীরা। কখনো তাদের দেখা যাচ্ছে নওয়াজ উদ্দিন সিদ্দিকীর সঙ্গে সেলফি তুলতে, কখনো বা সুভাষ ঘাই, ধানুশ বা কঙ্গনা রানাউতের মতো বলিউড সেলিব্রেটিদের সঙ্গেও মুহূর্ত কাটাতে দেখা যাচ্ছে তাদের।

অস্কারকে বিশ্বের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব বলা হয়ে থাকে, কিন্তু অস্কার অনেক বেশি বাণিজ্যিক, সে তুলনায় কান উৎসব অনেক বেশি বৈশ্বিক। এখানে বাণিজ্যিক ছবির চেয়ে শৈল্পিক এবং ভিন্ন ধারার নির্মাণের স্বীকৃতি বেশি। তাই বাণিজ্যিক ছবির বাইরে গিয়ে যে চলচ্চিত্র নির্মাতারা ছবি নির্মাণ করেন, কান তাদের উৎসব। সঙ্গত কারণেই কান সারা বিশ্বের নানা প্রান্ত থেকে আসা প্রতিভাবান চলচ্চিত্র নির্মাতাদের মিলনমেলা। আর তাই এ উৎসবের প্রতি বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা-বোদ্ধাদেরও দৃষ্টি রয়েছে। খুব ধীরে হলেও বাংলাদেশের সিনেমার সঙ্গে কানের একটা যোগসূত্র তৈরি হচ্ছে। ২০০২ সালে কানের ডিরেক্টরস ফোর্টনাইটের উদ্বোধনী ছবি হিসেবে মনোনীত হয়েছিল বাংলাদেশের নির্মাতা তারেক মাসুদের ‘মাটির ময়না’ ছবিটি। সেখানে ছবিটি পেয়েছিল ফিপরেস্কি ইন্টারন্যাশনাল ক্রিটিকস্ অ্যাওয়ার্ড। এ পর্যন্ত কানে প্রদর্শিত এটিই কোনো বাংলাদেশি ছবির সেরা অর্জন।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর