ঢাকা, শুক্রবার, ২৫ মে ২০১৮, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫

মাহাথিরের রক্তে প্রবহমান একজন বাংলাদেশিরই রক্ত!

২০১৮ মে ১০ ২০:১৬:৫২
মাহাথিরের রক্তে প্রবহমান একজন বাংলাদেশিরই রক্ত!

৯২ বছর বয়সে আবারো মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন অবিসংবাদিত নেতা ড. মাহাথির বিন মোহাম্মদ। এই বিশ্বে এটি একটি বিরল ঘটনা। মাহাথির একজন জীবন্ত কিংবদন্তি ও অনন্য নেতৃত্বগুণের প্রতিভূ। তিনিই আধুনিক মালয়েশিয়ার স্বপ্নদ্রষ্টা।

আপনি জেনে হয়তো অবাক হবেন, বর্ষিয়ান এই মহান নেতার রক্তে প্রবহমান একজন বাংলাদেশিরই রক্ত। তাঁর দাদা ছিলেন চট্টগ্রামের বাসিন্দা যিনি ব্রিটিশ আমলে যুবক বয়সে পাড়ি জমান মালয়েশিয়ায়। মাহাথিরের দাদা ছিলেন চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার মরিয়ম নগর গ্রামের অধিবাসী। জাহাজের নাবিক ছিলেন তিনি।

এই নাবিক যুবা একসময় মালয়েশিয়ায় থিতু হন। দেশটির আলোর সেতার নামের অঞ্চলে এক মালয় রমনীর সঙ্গে পরিণয় সূত্রে আবদ্ধ হন তিনি। এই দম্পতির ঘর আলো করে এক পুত্র সন্তানের জন্ম হয়। শিশুটির নাম রাখা হয় মোহাম্মদ ইস্কান্দার। আর এই ইস্কান্দারই অবিসংবাদিত নেতা মাহাথিরের পিতা। তাই মাহাথিরের ধমনি-শিরায় নিত্য প্রবহমান বাংলাদেশিরই রক্ত। এ কারণে বাংলাদেশের জন্য বিশেষ ভালোবাসা অনুভব করেন মাহাথির।

জানা গেছে, ১৯২৫ সালের ২০ ডিসেম্বর মাহাথির মোহাম্মদের জন্ম। নয় ভাইবোনের মধ্যে মাহাথির ছিলেন সবার ছোট। তাঁর পিতার কাছ থেকে পাওয়া শৃঙ্খলাপরায়ণতার শিক্ষা মাহাথির আশৈশব অনুসরণ করে আসছেন।

সূত্র: ওয়েবসাইট ও উইকিপিডিয়া


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর