ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫

যৌ'ন হেনস্তা রুখতে এবার খোলা চিঠি

২০১৮ ফেব্রুয়ারি ১৯ ১১:১৮:০৭
যৌ'ন হেনস্তা রুখতে এবার খোলা চিঠি

কর্মক্ষেত্রে নারীদের যৌ'ন হেনস্তার বিরুদ্ধে কয়েক মাস আগে থেকেই প্রতিবাদ শুরু হয়েছে হলিউড ও বলিউডে। #MeToo এর মাধ্যমে প্রতিবাদে শামিল হয়েছেন বিশ্বের অসংখ্য নারী। এবার সেই যৌ'ন হেনস্থা রুখতে খোলা চিঠি লিখলেন ব্রিটেন ও আয়ারল্যান্ডের অন্তত ২০০ অভিনেত্রী। চিঠিতে সই করেছেন এমা টমসন, কিরা নাইটলি ও এমা ওয়াটসনের মতো নামি হলিউড তারকারা। কাজের জগতে যৌ'ন হেনস্থা রুখতেই এই পদক্ষেপ বলে জানিয়েছেন তারা।

খোলা চিঠিতে লেখা হয়েছে, ‘বাফটা অ্যাওয়ার্ডসকে উপলক্ষ্য করে এই আন্দোলন শুরু হচ্ছে মাত্র। একে অপরের পাশে থাকার এটাই চূড়ান্ত সময়। আন্তর্জাতিক ক্ষেত্রে একে আন্দোলনের চেহারা দেয়ার সময়। ইন্ডাস্ট্রিতে একটা ছোট্ট বদলের থেকে অনেক বড় এই আন্দোলন।’

এদিকে, গোল্ডেন গ্লোবের ধাঁচে বাফটা অ্যাওয়ার্ডসেও এবার কালো পোশাকের ঢল নামবে। কালো পোশাক পরে এবারের আসরে যোগ দেয়ার পরিকল্পনা নিয়েছেন ব্রিটিশ ও আইরিশ অভিনেত্রীরা। সেখানেও দেখা যাবে #MeToo প্রতিবাদ।

আরও এক ধাপ এগিয়ে ব্রিটেনের ‘বিচার ও সমানাধিকার’তহবিলে ১০ লাখ পাউন্ড দান করেছেন অভিনেত্রী এমা ওয়াটসন। তহবিলটি তৈরি করেছেন ১৯০ জন অভিনেত্রী। তাদের দলে রয়েছেন আরও ১৬০ জন। এদের কেউ শিক্ষাবিদ, কেউ সমাজকর্মী। তহবিল তৈরির উদ্দেশ্যই হল নিগৃহীত মেয়েদের সাহায্য করা, তাদের সুবিচার পাইয়ে দেয়া। অভিনেত্রী কিরা ও টম হিডলটনও সে তহবিলে ১০ হাজার পাউন্ড দিয়েছেন।

মাস কয়েক আগে বিখ্যাত হলিউড প্রযোজক হার্ভে ওয়াইনস্টেইনের যৌন হেনস্তার বিষয়টি প্রকাশ্যে আসলেই শুরু হয় প্রতিবাদ। যে প্রতিবাদে শামিল হন অ্যাঞ্জেলিনা জোলির মতো তারকাও। যৌন হেনস্তার প্রতিবাদে হলিউডের রাস্তায় মিছিলও বের করেন অভিনয় শিল্পীরা। যার পুরস্কারস্বরূপ বিখ্যাত টাইমস ম্যাগাজিনের প্রচ্ছদে জায়গা করে নেন ওইসব প্রতিবাদকারীরা। এমনকী, জোটে অস্কারের মতো পুরস্কারও।

হলিউডের পাশাপাশি পরে প্রতিবাদের ঢেউ ওঠে বলিউডেও। ঐশ্বরিয়া রাই, প্রিয়াংকা চোপড়া, কঙ্গনা রানাউত, বিদ্যা বালান ও দীপিকা পাড়ুকোনের মতো তারকারা সহ অনেকেই এ বিষয়ে মুখ খোলেন। শেয়ার করেন তাদের সঙ্গে বিভিন্ন সময়ে ঘটে যাওয়া বাজে অভিজ্ঞতার কথা। যে প্রতিবাদে তারা বলিউডের অনেক অভিনেতাকেও পাশে পান।

এমনকী, সম্প্রতি এই যৌন হেনস্তার ব্যাপারে একটি সাক্ষাৎকারে মুখ খোলেন ফারিয়া শাহরিন নামের একজন বাংলাদেশি অভিনেত্রীও। অভিনয়ের বিনিময়ে দেশের একজন নামকরা নায়কের কাছ থেকে আপত্তিকর প্রস্তাব পেয়েছেন বলে তিনি জানান। যদিও এ বিষয় নিয়ে পরবর্তীতে জল কম ঘোলা হয়নি। কাজেই, কর্মক্ষেত্রে নারীদের যৌন হেনস্তার বিষয়ে সোচ্চার এখন গোটা বিশ্বই।


হলিউড এর সর্বশেষ খবর

হলিউড - এর সব খবর