ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫

ইরানের বিরুদ্ধে কোনো অভিযোগ প্রমাণ করতে পারেনি যুক্তরাষ্ট্র : রাশিয়া

২০১৮ ফেব্রুয়ারি ০১ ২৩:১৯:৩৪
ইরানের বিরুদ্ধে কোনো অভিযোগ প্রমাণ করতে পারেনি যুক্তরাষ্ট্র : রাশিয়া

রাশিয়া বলেছে, ইরান ইয়েমেনের হুথি যোদ্ধাদেরকে ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে বলে আমেরিকা যে প্রমাণ তুলে ধরেছে তা অসম্পূর্ণ। এ ছাড়া, তেহরানের বিরুদ্ধে জাতিসঙ্ঘের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না বলেও জানিয়েছে মস্কো।

সম্প্রতি জাতিসঙ্ঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি নিরাপত্তা পরিষদে নিযুক্ত ১৪ দেশের রাষ্ট্রদূতদের মধ্যাহ্নভোজে আমন্ত্রণ জানিয়ে সমরাস্ত্রের কিছু ধ্বংসাবশেষ প্রদর্শন করেন। তিনি দাবি করেন, এটি হচ্ছে ইয়েমেনের হুথি যোদ্ধাদেরকে দেয়া ইরানি ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ।

ওই মধ্যাহ্নভোজে অংশগ্রহণ শেষে জাতিসংঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বুধবার সাংবাদিকদের বলেন, ইরানের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণের জন্য হ্যালির পক্ষ থেকে প্রদর্শিত ধ্বংসাবশেষ যথেষ্ট নয়। ইয়েমেনে ক্ষেপণাস্ত্র সরবরাহের অভিযোগ কঠোর ভাষায় প্রত্যাখ্যান করেছে ইরান।

ইয়েমেনকে ক্ষেপণাস্ত্র সরবরাহের অভিযোগে নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার যে গুঞ্জন শোনা যাচ্ছে সে সম্পর্কে নেবেনজিয়া বলেন, আমরা কিছু পদক্ষেপের ব্যাপারে কিছু অস্পষ্ট কথাবার্তা শুনতে পাচ্ছি। যদি এ ধরনের কিছু উত্থাপন করা হয় আমরা সেটা দেখব। আমরা দেখার আগেই কোনো বিষয় সম্পর্কে অগ্রিম মন্তব্য করতে পারি না।

রুশ রাষ্ট্রদূত বলেন, ইয়েমেনের কাছে অনেক পুরনো অস্ত্রের ভাণ্ডার রয়েছে। কাজেই আমি এ ব্যাপারে নিশ্চিত করে কিছু বলতে পারছি না।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর