ঢাকা, রবিবার, ২২ এপ্রিল ২০১৮, ৯ বৈশাখ ১৪২৫

কে হচ্ছেন দেশের ২১তম রাষ্ট্রপতি!

২০১৮ জানুয়ারি ০৩ ২২:৫১:৫৩
কে হচ্ছেন দেশের ২১তম রাষ্ট্রপতি!

বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদের মেয়াদ শেষ হওয়ার আর মাত্র কয়েক মাস বাকী আছে। এরই মধ্যে রাজনৈতিক মহলে গুঞ্জন উঠেছে আওয়ামী লীগের প্রবীণ কয়েক জন নেতাদের নাম নিয়ে। কে হচ্ছেন ২১তম প্রেসিডেন্ট। রাষ্ট্রপতি আবদুল হামিদের স্থলাভিষিক্ত কে হতে যাচ্ছে এমনই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সবার মাঝে।

ক্ষমতাসীন আওয়ামী লীগের নীতি নির্ধারণী ফোরাম সভাপতিমন্ডলীর এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, রাষ্ট্রপতি এ্যাডভোকেট আবদুল হামিদের মেয়াদ হতে যাচ্ছে আগামী ২১ এপ্রিল। মেয়াদ শেষ হলেই দলের অভিজ্ঞ নেতাদের সঙ্গে পরামর্শ করে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

বর্তমান প্রেসিডেন্টের মেয়াদ শেষে সংবিধান অনুযায়ী পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হবেন আগামী পাঁচ বছরের জন্য। কিন্তু আগামী জাতীয় নির্বাচনসহ বিভিন্ন দিক পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রে বিবেচনা করা হবে। এছাড়া, বর্তমান দশম জাতীয় সংসদে যেহেতু ক্ষমতাসীন আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্টতা রয়েছে, সেহেতু আওয়ামী লীগের প্রার্থীই হবেন দেশের পরবর্তী প্রেসিডেন্ট।

২১তম প্রেসিডেন্ট হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তাদের মধ্যে বর্তমান প্রেসিডেন্ট আবদুল হামিদের নামও রয়েছে। ডিতনি ছাড়াও আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক, বর্তমানে দলের সভাপতিমন্ডলীর সদস্য সৈয়দ আশরাফুল ইসলাম, দশম জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী ও প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী নাম নিয়ে রানৈতিক মহলে গুঞ্জন উঠেছে।

ক্ষমতাসীন আওয়ামী লীগের নীতি নির্ধারণী ফোরাম সভাপতিমন্ডলীর আরেক সদস্য বলেন,আবদুল হামিদের মেয়াদ শেষে সৈয়দ আশরাফই হতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্যতম প্রধান পছন্দ।

দেশবাসী ও রাজনীতিতে চমক দিতে ড.শিরিন শারমিন চৌধুরীকে দেশের পরবর্তি প্রেসিডেন্ট এবং দেশের ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারেন। সম্ভাবনা একেবারেই উড়িয়ে দেয়া যায় না।


জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর