ঢাকা, সোমবার, ২৩ এপ্রিল ২০১৮, ১০ বৈশাখ ১৪২৫

কাশিমপুর কারাগারে থাকবেন বেগম জিয়া?

২০১৭ ডিসেম্বর ৩০ ১৮:৩১:৫৫
কাশিমপুর কারাগারে থাকবেন বেগম জিয়া?

বেগম জিয়ার বিরুদ্ধে দুটি দুর্নীতি মামলার বিচার কাজ দ্রুত এগুচ্ছে। মামলার গতি প্রকৃতি দেখে আইনজীবীরা মনে করছেন জানুয়ারি মাসের মধ্যেই হয়তো মামলার রায় হবে।

এই মামলায় বেগম জিয়া দণ্ডিত হবেন কিনা সেটা আদালতের বিষয়। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইতিমধ্যে ‘সবধরনের’ প্রস্তুতি গ্রহণ করেছে।

ইতিমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে জেল কর্তৃপক্ষের বৈঠকও হয়েছে। বৈঠকে বেগম জিয়া দণ্ডিত হলে তাকে কোথায় রাখা হবে নিয়ে আলোচনা হয়েছে।

সরকার মনে করছে নিম্ন আদালতে দণ্ডিত হলে কিছু সময়ের জন্য হলেও বেগম জিয়াকে জেলে যেতে হবে। ওই জেলের সময়কাল যতোটুকুই হোক এক্ষেত্রে নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গাজীপুরের কাশিমপুর কারাগার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রথম পছন্দ। হাই সিকিউরিটির এই কারাগারে আলাদা ভিআইপি কক্ষ আছে। এই কক্ষটি ব্যবহার করা হয় না।

তবে সরকারের একজন নীতি নির্ধারক বলছেন, বেগম জিয়ার দণ্ড হবে কিনা সেটা আদালতের বিষয়। কিন্তু তাকে কোথায় রাখা হবে সেটি সরকারের বিষয়।

সরকার চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় যেকোনো স্থানকে সাব-জেল ঘোষণা করতে পারে। ২০০৭ সালে ড. ফখরুদ্দিন আহমেদের নেতৃত্বে অনির্বাচিত সরকার দুই নেত্রীকে গ্রেপ্তার করে সংসদ ভবন এলাকায় রেখেছিলেন।

সেটিকেই জেল কর্তৃপক্ষ সাবজেল ঘোষণা করেছিলো। সরকারের ঐ কর্মকর্তা বলেন, বেগম জিয়া দণ্ডিত হলে কোনো বাসাকে সাবজেল করা হবে কিনা সেটা সরকারের সিদ্ধান্তের বিষয়।

’ তবে তাঁর মতে, সরকারের দিক থেকে বেগম জিয়ার নিরাপত্তা হলো সবথেকে গুরুত্বপূর্ণ। একাধিক সরকারি সূত্র বলছে, বেগম জিয়াকে যদি শেষ পর্যন্ত জেলে যেতে হয় তাহলে এমন জায়গায় রাখা হবে, যেখানে কর্মী সমর্থকদের সমাবেশ বা কর্মসূচির সুযোগ থাকবে না।

তবে, বিএনপিপন্থী আইনজীবীরা মনে করছেন, বেগম জিয়াকে জেলে রাখা সরকারের দিবা স্বপ্ন। আদালতের রায় যদি নিরপেক্ষ হয় তাহলে তিনি স্ব-সম্মানে খালাস পাবেন।

আর নিম্ন আদালত যদি রাজনৈতিক প্রতিহিংসা মামলায় বেগম জিয়াকে দণ্ডিত করেন, তাহলে আমরা উচ্চ আদালতে জামিন নেবো। জেলের চিন্তা নয়, বেগম জিয়ার দণ্ডকে ঘিরে আন্দোলনের চিন্তাকেই গুরুত্ব দিচ্ছে বিএনপি।

আপদকালীন সময়ে বেগম জিয়াকে কোন হাসপাতালে রাখতে চায় বিএনপি নেতৃবৃন্দের এজন্য তাদের প্রস্তুতিও রয়েছে বলে জানা গেছে।

সরকারের একটি অংশ স্বল্পতম সময়ের জন্য হলেও তাকে কাশিমপুর কারাগারে রাখতে চায়। সূত্র: জানা অজানা


রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর